• আমিন বাবু

ব্র্যান্ড

ফাউন্টেন পেনে ক্ষেত্রে টপ ব্র্যান্ড বলে কিছু নিই। ভালো কলম আর ভালো ব্র্যান্ড এক জিনিস না। ব্যাখ্যা করতে গেলে বিষয়বস্তুকে দুই ভাগে বিভক্ত করা যেতে পারে; ১। জেনেরিক ২। ব্যক্তিগত।

এককথায় বলতে গেলে কী কারণে একটি কলম ব্যবহার হয় তার উপর নির্ভর করে টপ ব্র্যান্ড কনসেপ্ট। আপনি যদি লেখক হন তাহলে একধরণের আর যদি কালেক্টর, হবিস্ট, অবসেসড বা এডিক্ট হন তবে অন্য ধরণের কলম শীর্ষস্থানে থাকবে। এক্ষেত্রে পছন্দের ক্রয়, ব্যবহার সক্ষমতা ও লব্ধকৃত জ্ঞান আপনার কনসেপ্ট তৈরিতে ভূমিকা রাখে। তাই কোন কাজে কত টাকার মধ্যে; আমি টপ ব্র্যান্ড বোঝাচ্ছি সেটা সবসময় একটা ফ্যাক্ট। গবেষকদের মতে, যে কোম্পানি অন্তত একশ বছর টিকে আছে এবং তার যে কোন একটি মডেলের কলম ৫০বছর ব্যবহারের পরও প্রায় নতুনের মত অবস্থায় দেখা যায় তাকে ভালো ব্র্যান্ড হিসেবে মান্য করা যায়।

কলম বাছাই

বাংলাদেশে ফাউন্টেন পেন বানানো হয় না। তাই বারবার বিদেশি কলমের উদাহরণ টানতে হয়। ছাত্র থেকে চাকুরীজীবী যে কেউ শুধু লেখার জন্য নিয়মিত ব্যবহারের একটি কলম কিনতে চাইলে চায়না বা ইন্ডিয়ান অনেক স্বস্তা ভালো কলম বাজারে পাওয়া যায়। একশ থেকে ৩শ টাকায় বেশ ভালো একটি কলম দিয়ে অবলীলায় ২০বছর লেখা চালিয়ে যাওয়া সম্ভব। আর যদি কারও বাজেট বেশি হয়ে থাকে এবং একটু দামি কলম ব্যবহার করতে চায় তাহলে Pilot Metropolitan, Lamy Safari, TWSBI Eco নিতে পারেন। যথেচ্ছ ব্যবহারের জন্য এই শ্রেণির কলমগুলো টেকসই ও অধিক সুবিধা প্রদানকারী।

নিব বাছাই

কলম বাছাইয়ের পর আসে নিব এক্সপেরিয়েন্স করার বিষয়টি। নিজের জন্য সঠিক নিব বাছাই করতে না পারলে ঝর্ণা কলম ব্যবহারে বিতৃষ্ণা চলে আসতে পারে। সাথে কালি ও কাগজ সম্পর্কে সচেতনতাও দরকার। ঝর্ণা কলম ব্যবহারে হাতের মাপ, লেখার পরিমান, কলম ধরার জায়গা (গ্রিপ) বিবেচনা করে ভারি বা হালকা পেন বাছাই করা আবশ্যক। তবে মোটা বা চিকন কলমও এসব ক্ষেত্রে সমান বিবেচ্য বিষয়। হাতের চাপ বা প্রেসারে লেখার অভ্যাস যাদের তাদের জন্য মিডিয়াম (M) বা ব্রড (B) নিবের পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। নরম হাতে লেখার জন্য এক্সট্রা ফাইন (EF), ফাইন (F) বা মিডিডিয়াম (M) নিব ভালো সার্ভিস দেয়। যাদের হাতের লেখা খুব সুন্দর তাদের জন্য ডাবল ব্রড (BB) কিংবা ব্রড (B) নিব নয়। হাতের লেখা অগোছালো হলে এক্সট্রা ফাইন (EF) বা ফাইন (F) নিব পরিত্যাগ করা উচিত। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *